অফিস শৃঙ্খলা

সোমবার, ২৫ নভেম্বর, ২০১৩

প্রশ্নঃ:- অফিস শৃঙ্খলা বলতে কি বুঝায়? অফিস শৃঙ্খলার পরিপন্থি কাজ সমূহ বর্ননা করম্নন
উত্তরঃ- সরকারী চাকুরীতে নিয়োজিত প্রত্যেক কর্মচারীই কতিপয় নিয়ম কাণুন বিধি নিষেধের অধীন সমস্ত্ম নিয়ম-কানুন বিধি নিষেধ মেনে চলা আমাদের সবার জন্য বাধ্যতামূলক এক কথায় বলতে অফিসের যাবতীয় নিয়ম মেনে চলাকেই অফিস শৃঙ্খলা বলা হয়
অফিস শৃঙ্খলা পরিপন্থি কাজসমূহ:-
একাকী বা সংঘবদ্ধভাবে কোন উর্ধতন কর্মকর্তার আইনানুগ বা যুক্তিগত আদেশ ইচ্ছাকুত ভাবে পালন না করা
অফিসের নথি পত্রের ÿতি সাধন করা বা নষ্ট করা
নথি পত্রের বিকৃতি সাধন করা, অনাকাংকিত পরিবর্তন সাধন করা বা জালিয়াতি করা
অফিসে কোন নৈতিকতা বিরোধী কার্য করা বা অশোভন আচরন করা
অফিসের কার্য্যের ব্যাপারে প্রতারনা, অসাধুতা বা উৎকোচ গ্রহণ করা
কাউকে আক্রমন করা বা হাঙ্গামা মূলক কোন আচরন করা
অভ্যাসগত ভাবে বিলম্বে অফিসে হাজির হওয়া
কর্তব্য কাজে অবহেলা বা আরোপিত দায়িত্ব পালন না করার অভ্যাস
ছুটি ছাড়া অভ্যাসগত অনুপস্থিতি
১০ ছুটি ছাড়া দশ দিনের অধিক অফিসে অনুপস্থিত থাকা
১১ বিনা অনুমতিতে অফিস ত্যাগ বা কর্মস্থল ত্যাগ করা
১২ অফিস সময়ে অফিসের বাইরে ঘুরাফেরা করা
১৩ অফিসে ঘুমানো
১৪ অফিস শৃঙ্খলার পরিপন্থি নিয়মানুবর্তিতা ধংস্বকারী অন্য যে কোন কাজ